আজ

  • রবিবার
  • ১৪ই আগস্ট, ২০২২ খ্রিস্টাব্দ
  • ৩০শে শ্রাবণ, ১৪২৯ বঙ্গাব্দ

“জুতা চোর ধরে দিন ৫ হাজার টাকা নগদ পুরস্কার নিন”

  • নিজস্ব প্রতিবেদক
  • “জুতা চোর ধরে দিন ৫ হাজার টাকা নগদ পুরস্কার নিন” দুই বছর আগে এ ঘোষণা দেয় ফেনী শহরের ঐতিহ্যবাহী শান্তি কোম্পানী জামে মসজিদ কমিটি। এ নিয়ে মসজিদের দেয়ালে সাঁটানো হয় বিজ্ঞপ্তি। এতে জুতা চুরি কমেছে, তবে পুরোপুরি রোধ হয়নি।

    মসজিদ কমিটি সূত্র জানায়, ১৯৭৮ সালে মরহুম সুলতান আহমদ শান্তি কোম্পানী ফেনী শহরের ট্রাংক রোডের পাশে শান্তি কোম্পানী সড়কে এই মসজিদটি নির্মাণ করেন। ধীরে ধীরে মুসল্লীদের দানে মসজিদটি চার তলায় সম্প্রসারিত হয়। কমিটির প্রচেষ্টায় মসজিদটির প্রথম ও দ্বিতীয় তলা এখন শীতাতপ নিয়ন্ত্রিত।

    কমিটি আরো জানায়, মসজিদে জুতা চুরি আশঙ্কাজনক হারে বৃদ্ধি পাওয়ায় শান্তি কোম্পানী জামে মসজিদ কমিটি জুতা চুরি রোধকল্পে বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করে। জুতা চোর ধরে দিতে পারলে নগদ ৫ হাজার টাকা পুরস্কার প্রদানের বিজ্ঞাপন প্রকাশ ও সিসি ক্যামেরা স্থাপন করে। এই পদক্ষেপ গ্রহণ করার পরও জুতা চুরি অনেক কমেছে, পুরোপুরি রোধ হয়নি। তবে গত দুই বছরে একজন চোরও ধরা পড়েনি, ফলে ৫ হাজার টাকার পুরস্কারও কেউ নিতে পারেনি।

    শান্তি কোম্পানি জামে মসজিদের খতিব মাওলানা ইদ্রিস ভূঞা বলেন, প্রতি সপ্তাহের জুমার দিন ও বিভিন্ন গুরুত্বপূর্ণ দিবসে সকল ধরনের চুরির বিষয়ে সচেতনতামূলক আলোচনা ও ইসলামে এর শাস্তির বিধান তুলে ধরা হয়। এতে জুতা চুরি কমেছে, পুরোপুরি বন্ধ হয়নি।

    মসজিদের মুসল্লী ও ফেনী সিটি গার্লস হাই স্কুলের প্রধান শিক্ষক এম. মামুনুর রশীদ বলেন, মসজিদ ভিত্তিক কুরআন শিক্ষা, নূরানী মক্তব চালু থাকায় এই মসজিদের প্রাণ মুসল্লী শিশু থেকে বৃদ্ধ প্রতিনিয়ত বেড়েই চলেছে। ভবিষ্যতে হয়তো মসজিদটি সম্প্রসারণেরও প্রয়োজন হতে পারে। মসজিদের উপস্থিত সমস্যা সহ অন্য যে কোনো বিষয়ে কমিটির সভাপতির নেতৃত্বে দ্রুত সমাধানের উদ্যোগ নেয়া হয়। যেমনটি জুতা চুরির বিষয়ে পদক্ষেপ নেয়া হয়েছিল। পুরস্কার ঘোষণার পর থেকে জুতা চুরি অনেকটাই কমে এসেছে।

    শান্তি কোম্পানি জামে মসজিদের সভাপতি কেবিএম জাহাঙ্গীর আলম বলেন, হাজারো মুসল্লির প্রিয় এই মসজিদের পরিচালনার সাথে সম্পৃক্ত থেকে মসজিদের উন্নয়নে সর্বদা কাজ করে আসছি। সম্প্রতি ৬০ লাখ টাকা ব্যয়ে একটি সূউচ্চ মিনার নির্মাণ কাজ চলছে। নির্মাণ খরচ এর সবটুকুই মুসল্লীরা আন্তরিকভাবে বহন করছে।

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090