আজ

  • বুধবার
  • ২২শে সেপ্টেম্বর, ২০২১ খ্রিস্টাব্দ
  • ৭ই আশ্বিন, ১৪২৮ বঙ্গাব্দ

সোনাগাজীতে সেলিম আল দীন মেলা কাল থেকে

  • নিজস্ব প্রতিনিধি
  • ফেনীর সোনাগাজীতে নাট্যাচার্য সেলিম আল দীন স্মরণে বৃহস্পতিবার বিকেল থেকে শুরু হচ্ছে পাঁচদিন ব্যাপী ‘সেলিম আল দীন মেলা’। জল-কাঁদামাখা নাট্যাচার্যের পূর্ণভূমিতে শীত পার করা বসন্তের উজানে দেশজ শিল্প ধারার নৃত্য-বাদ্য নাটক আর গানের উৎসবে আনন্দে মেতে ওঠে মেলায় আগত দর্শনার্থীদের মন জুড়াবে। মেলায় ৪৫টি স্টল স্থান পাচ্ছে।

    সরকারের সাংস্কৃতিক মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় উপজেলার মঙ্গলকান্দি বহুমূখী উচ্চবিদ্যালয় মাঠে আয়োজিত মেলার উদ্বোধন করবেন সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কেএম খালেদ।

    উদ্বোধনী অনুষ্ঠানে ডিসি মো. ওয়াহিদুজজামানের সভাপতিত্বে মেলায় অতিথি থাকবেন স্থানীয় এমপি নিজাম উদ্দিন হাজারী, লে. জেনারেল মাসুদ উদ্দিন চৌধুরী, এসপি খোন্দকার নুরুন্নবীসহ জেলা ও উপজেলা প্রশাসনের কর্মকর্তা, সাংস্কৃতিক ব্যক্তিত্ব, জনপ্রতিনিধি ও রাজনৈতিক দলের নেতৃবৃন্দ।

    মেলায় প্রয়াত নাট্যকার সেলিম আল দীনের রচিত নাটকের মঞ্চায়নসহ বইমেলা পণ্য ও হস্তশিল্প মেলা, আলোচনা সভা, দেশের বিভিন্নস্থান থেকে আগত ও স্থানীয় শিল্পীদের পরিবশেনায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান এবং আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

    মেলা উদযাপন কমিটির যুগ্ম আহবায়ক ও উপজেলা নির্বাহী কর্মকর্তা অজিত দেব বলেন, ইতিমধ্যে মঞ্চ তৈরী, স্টল নির্মানসহ মেলার আনুষাঙ্গিক কাজ সম্পন্ন হয়েছে। খুঁটিনাটি কিছু কাজ উদ্বোধনের আগেই শেষ করা হবে। মেলাস্থল ও আশপাশের এলাকাসহ দশনার্থীদের যাওয়া-আসার ক্ষেত্রে যাতে করে কোন ধরণের সমস্যা সৃষ্টি না হয়। সে লক্ষ্যে আইন শৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকেও কঠোর ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

    তিনি বলেন, এবারের মেলায় ৪৫টি স্টলে বই, মৃৎশিল্প,হস্তশিল্প, ক্ষুদ্র জাতি সত্তার পণ্য, শিশুদের খেলনা,কাপড়, শাড়ি-চুড়ি ও মনহারিসহ বিভিন্ন পণ্যের সমাহার ঘটবে। এছাড়া থাকবে সেলিম আল দীন ফটো গ্যালারি, শিশুদেরন বিনোদনের জন্য থাকছে নাগরদোলা, ইলেকট্রিক নৌকা ও মিনি ট্রেন। পাঁচদিন ব্যাপি এ মেলায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগ, ঢাকা থিয়েটার, ঢাকার মহাকাল নাট্য সম্প্রদায়, মনিকগঞ্জ থিয়েটার, মানিকগঞ্জের নিবারণ থিয়েটার, আহির বাংলার পরিবেশনা, ফেনীর পূবালী সংসদ ও ফেনী থিয়েটার, ফেনীর কিশোর থিয়েটারসহ দেশের বিভিন্ন স্থান থেকে আগত ও স্থানীয় সাংস্কৃতিক সংগঠনের পরিবেশনায় সেলিম আল দীনের বিভিন্ন ধরনের নাকট মঞ্চায়িত ও মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান অনুষ্ঠিত হবে।

    সেলিম আল দীন মেলা সুষ্ঠ ও সুন্দর পরিবেশে অনুষ্ঠানের লক্ষ্যে সকলের সহযোগিতা চেয়ে বুধবার বিকালে উপজেলা রিষদের চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদের পক্ষ থেকে সোনাগাজীতে কর্মরত গণমাধ্যমকর্মীদের সঙ্গে মতবিনিময় সভা করেছেন।

    ফেনী ট্রিবিউন/আরআর/এএএম


    error: Content is protected !! please contact me 01718066090