আজ

  • শনিবার
  • ২৭শে ফেব্রুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ
  • ১৪ই ফাল্গুন, ১৪২৭ বঙ্গাব্দ

সোনাগাজীতে সেলিম আল দীন মেলা উদ্বোধন

  • নিজস্ব প্রতিনিধি
  • সোনাগাজীর কৃতি সন্তান নাট্যাচার্য ড. সেলিম আল দীনের স্মরণে তাঁর নামে পাঁচ দিনব্যাপী মেলার উদ্বোধন করা হয়েছে। আজ বৃহস্পতিবার বিকাল সাড়ে চারটায় সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ মেলার উদ্বোধন করেন। মেলায় প্রয়াত নাট্যকার সেলিম আল দীন রচিত নাটকের মঞ্চায়নের পাশাপাশি বইমেলা, পণ্য ও হস্তশিল্প মেলা, আলোচনা সভা, সাংস্কৃতিক অনুষ্ঠান এবং আলোকচিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়েছে।

    মেলা উদ্বোধনকালে ফেনীর জেলা প্রশাসক মো. ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ফেনী-৩ (সোনাগাজী – দাগনভূইয়া) আসনের সাংসদ লে. জেনারেল অব. মাসুদ উদ্দিন চৌধুরী, ফেনী-২ আসনের সাংসদ নিজাম উদ্দিন হাজারী, ফেনীর পুলিশ সুপার খোন্দকার নূরুনন্নবী, সোনাগাজী উপজেলা পরিষদের চেয়ারম্যান জহির উদ্দিন মাহমুদ লিপটন, উপজেলা নির্বাহী কর্মকর্তা অজিত দেব ও সোনাগাজী পৌরসভায় মেয়র এডভোকেট রফিকুল ইসলাম খোকন প্রমুখ।

    সংস্কৃতি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় সোনাগাজী উপজেলা প্রশাসনের আয়োজনে নাট্যকারের বাড়ির পাশের গ্রাম উপজেলার মঙ্গলকান্দি বহুমুখী উচ্চ বিদ্যালয় মাঠে এ মেলা অনুষ্ঠিত হচ্ছে। মেলায় বই, মৃৎশিল্প, হস্তশিল্প, ক্ষুদ্র জাতিস্বত্তার পণ্য, শিশুদের খেলনা, কাপড়, শাড়ি-চুড়ি ও মনিহারি পণ্যের ৫০টি স্টল বরাদ্দ দেয়া হয়েছে। এছাড়া রাখা হয়েছে সেলিম আল দীন ফটো গ্যালারি। মেলায় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় নাট্যকলা বিভাগ মঞ্চায়ন করবে সেলিম আল দীন রচিত নাটক ‘যৌবতী কন্যার মন’, পূবালী সংসদ মঞ্চায়ন করবে বাসন, ঢাকা থিয়েটার মঞ্চায়ন করবে পুত্র, ঢাকার মহাকাল নাট্য সম্প্রদায় মঞ্চায়ন করবে নীলাক্ষন, ফেনী থিয়েটার করবে ঘুণাপোকা, আহির বাংলার পরিবেশনায় খেয়াবজানের পালা, মানিকগঞ্জ থিয়েটার করবে মাইলদি রাজের পালা এবং মানিকগঞ্জের নিরাভরণ থিয়েটার করবে জইমালার সইমালা। মেলাটি সার্বক্ষণিক সিসি ক্যামেরা দ্বারা নিয়ন্ত্রনের ব্যবস্থা করা হয়েছে।

    উল্লেখ্য, নাট্যকার সেলিম আল দীন ১৯৪৯ সালের ১৮ আগস্ট ফেনীর সোনাগাজী থানার সেনেরখিল গ্রামে জন্মগ্রহন করেন। তার পিতার নাম মফিজউদ্দিন আহমেদ ও মাতার নাম ফিরোজা খাতুন। ২০০৮ সালের ১৪ জানুয়ারি তিনি মৃত্যুবরণ করেন। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে কেন্দ্রীয় মসজিদের কাছে তাকে সমাহিত করা হয়েছে।

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090