আজ

  • শুক্রবার
  • ১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আন্তর্জাতিক কনফারেন্সে ফেনী ইউনিভার্সিটির শিক্ষার্থীদের গবেষণাপত্র

  • নিজস্ব প্রতিনিধি
  • ফেনী ইউনিভাসিটির প্রকৌশল বিভাগের শিক্ষার্থীদের সৌরশক্তির উপর প্রস্তুত করা একটি সায়েন্টিফিক রিসার্চ পেপার ঢাকা ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং এন্ড টেকনোলজি-ডুয়েটে অনুষ্ঠিতব্য “ইন্টারন্যাশনাল কনফারেন্স অন এডভান্সমেন্ট ইন ইলেট্রিকাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং-২০১৮” এ উপস্থাপনের জন্য গৃহীত হয়েছে। তাদের গবেষণার বিষয়বস্তু ছিল “ডিজাইন এন্ড অপ্টিমাইজেশন অব পেরোভস্কাইট সোলার সেল উইথ জেডএনও ইন্সুলেটর লেয়ার এস ইলেক্ট্রন ট্রান্সপোর্ট”।

    এই গবেষণায় অংশ নেয় উইনিভার্সিটির ইলেট্রিকাল এন্ড ইলেক্ট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগের ৭ম ব্যাচের ছাত্র আবুল মনসুর ও কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের ৭ম ব্যাচের ছাত্রী সাবিহা সানজিদা আহমেদ। এছাড়া গবেষণা কার্যক্রমে আরো নেন ফেনী বিশ্ববিদ্যালয়ের ১ম ব্যাচের সাবেক ছাত্র এবং বর্তমানে ডুয়েটের মাস্টার্সের ১ম সেমিস্টারের ছাত্র শেখ শাহ পরান মাহতাব।

    তৃতীয় প্রজন্মের সোলার সেল পেরোভস্কাইটে ইলেক্ট্রন পরিবাহক হিসেবে জিংক অক্সাইড লেয়ার প্রবেশ করানো হলে সোলার সেলের দক্ষতা(এফিসিয়েন্সি) কি পরিমাণ বৃদ্ধি পায় তা নিয়ে তারা গবেষণা করেছেন। শিক্ষার্থীদের এমন সফল্যে তাদের অভিনন্দন জানিয়েছেন ফেনী ইউনিভার্সিটির উপাচার্য প্রফেসর ড. সাইফুদ্দিন শাহ। এমন গবেষণাধর্মী কার্যক্রমে নিজেদের নিয়োজিত রাখতে শিক্ষার্থীদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

    শিক্ষার্থীরা আশা প্রকাশ করে জানান, এই ধরনের গবেষণা থেকে প্রাপ্ত বিষয়গুলো বাস্তব ক্ষেত্রে প্রয়োগ করার সুযোগ পেলে দেশের ফসিল ফুয়েলের(জীবাশ্ম জ্বালানি) উপর নির্ভরশীলতা কমিয়ে নবায়নযোগ্য শক্তিকে সমৃদ্ধ করা সম্ভব হবে। আগামী ২২ নভেম্বর ডুয়েটে আন্তর্জাতিক কনফারেন্সে নিজেদের গবেষণার ওপর উপস্থাপনা পেশ করবেন ফেনী ইউনিভার্সিটির এই শিক্ষার্থীরা।

    সম্পাদনা : এএএম/আরএইচ/এমইউ


    error: Content is protected !! please contact me 01718066090