আজ

  • মঙ্গলবার
  • ১৬ই জুলাই, ২০২৪ খ্রিস্টাব্দ
  • ১লা শ্রাবণ, ১৪৩১ বঙ্গাব্দ

ফেনীতে ১০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ কেন্দ্র হচ্ছে

  • বিশেষ প্রতিবেদক
  • ফেনী জেলার সোনাগাজীতে ১০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎ কেন্দ্র নির্মাণে চুক্তি স্বাক্ষর সম্পন্ন হয়েছে। ইলেকট্রিসিটি জেনারেশন কোম্পানি অব বাংলাদেশ লিমিটেড (ইজিসিবি) এবং জাপানের মারুবেনী করপোরেশন যৌথ বিনিয়োগে এ বিদ্যুৎ কেন্দ্র নির্মাণ করবে।

    মঙ্গলবার (৩ অক্টোবর) রাজধানীর একটি অভিজাত হোটেলে সৌরবিদ্যুৎকেন্দ্রটি নির্মাণে চুক্তি স্বাক্ষর হয়। ইজিসিবির পক্ষে কোম্পানি সচিব কাজী নজরুল ইসলার এবং মারুবেনী করপোরেশনের পক্ষে মারুবেনী এশিয়ান পাওয়ার সিঙ্গাপুর লিমিটেডের প্রেসিডেন্ট ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) মরো শিনো এ চুক্তিতে স্বাক্ষর করেন।

    ইজিসিবি সূত্রে জানা গিয়েছে, ১০০ মেগাওয়াট সৌরবিদ্যুৎকেন্দ্র নির্মাণে শুরুতে জয়েন্ট ভেঞ্চারে ফেনী সোলার পাওয়ার কোম্পানি লিমিটেড নামে একটি কোম্পানি গঠিত হবে। ফেনী জেলার সোনাগাজী উপজেলায় চান্দিনা ইউনিয়নে এই প্রকল্প বাস্তবায়িত হবে। ইজিসিবি কর্তৃক অধিগ্রহণকৃত জমির ৩৫০ একর জমি প্রজেক্ট কোম্পানিকে লিজ প্রদান করবে। এরইমধ্যে এই প্রকল্পের সরকারী ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে বিদ্যুতের ট্যারিফ অনুমোদন দেয়া হয়েছে। ২০২৬ সালের জুনে প্রকল্প বাণিজ্যিক উৎপাদনে যাবে বলে চুক্তি স্বাক্ষরে উল্লেখ করা হয়।

    চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিদ্যুৎ বিভাগের সিনিয়র সচিব মো. হাবিবুর রহমান, জ্বালানি বিভাগের সচিব মো. নুরুল আলম, বাংলাদেশে নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত কিমিনোরি ইওয়ামা, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) চেয়ারম্যান মো. মাহবুবুর রহমান, বিদ্যুৎ বিভাগের অতিরিক্ত সচিব ও ইজিসিবির চেয়ারম্যান এস এম এনামুল কবির ও ইজিসিবির ব্যবস্থাপনা পরিচালক মেজর জেনারেল মঈন উদ্দিন (অবঃ)।

    ইজিসিবি সোনাগাজী উপজেলায় নবায়নযোগ্য বিদ্যুৎকেন্দ্র নির্মাণে এরই মধ্যে এক হাজার একর জমি অধিগ্রহণ করেছে। সেখানে বিশ্বব্যাংকের অর্থায়নে এরই মধ্যে ৭৫ মেগাওয়াট সৌর বিদ্যুৎকেন্দ্র নির্মাণ করেছে। উক্ত প্রকল্পের আওতায় ২৩০ কেভি ১৩ কিলোমিটার সঞ্চালন লাইন নির্মাণ করেছে। চট্টগ্রাম লোড ডিসপ্যাচ সেন্টারের সঙ্গে যুক্ত হয়ে কেন্দ্রটি চট্টগ্রামের মিরসরাইয়ে বঙ্গবন্ধু শেখ মুজিব শিল্পনগরে বিদ্যুৎ সরবরাহ করবে। চলতি বছরের নভেম্বরে কেন্দ্রটি জাতীয় গ্রিডে বিদ্যুৎ সরবরাহ করবে বলে ইজিসিবি জানিয়েছে।

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090