আজ

  • সোমবার
  • ১৮ই জানুয়ারি, ২০২১ খ্রিস্টাব্দ
  • ৪ঠা মাঘ, ১৪২৭ বঙ্গাব্দ

’ফেনী ট্রিবিউন’ এডিটর মামুন’র জন্মদিনে মসজিদে দোয়া

  • ফেনী ট্রিবিউন ডেস্ক
  • ফেনীর জনপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল ’ফেনী ট্রিবিউন’ এডিটর সততা, পেশাদারিত্ব আর বহুমুখী প্রতিভায় অধিকারী সৃজনশীল তরুণ সাংবাদিক আবদুল্লাহ আল-মামুনের জন্মদিন ছিলো ১ জানুয়ারি। জুমার নামাজের পর বাড়ির দরজার মসজিদে দোয়ার মাধ্যমে দিনটি পালিত হয়েছে। এছাড়া ট্রিবিউন পরিবারের পক্ষ থেকে তাকে জন্মদিনের শুভেচ্ছা জানানো হয়।

    ১৯৮৩ সালের এই দিনে ফেনী জেলার দাগনভূঞা উপজেলার ওমরাবাদ গ্রামের সম্ভ্রান্ত মুন্সি বাড়িতে জন্মগ্রহণ করেন মামুন। বাবা আরিফুর রহমান ও মা খাদিজা বেগমের চার সন্তানের মধ্যে তিনি তৃতীয় ও একমাত্র পুত্র সন্তান।

    আবদুল্লাহ আল-মামুন ২০০১ সালে সাপ্তাহিক ফেনী টাইমস পত্রিকার মাধ্যমে সাংবাদিকতা শুরু করেন। পরে সাপ্তাহিক হকার্স এ কাজ করেন। দাগনভূঞা উপজেলা প্রতিনিধি হিসেবে কাজ করেছন দৈনিক নয়া দিগন্ত ও আজকালের খবর পত্রিকায়। প্রতিবেদন তৈরি থেকে শুরু করে প্রকাশনার নানা কাজে তিনি সম্পৃক্ত ছিলেন। তবে ২০০৪ সালে সাপ্তাহিক আলোকিত ফেনী পত্রিকায় যোগ দেন। তখন তার ধ্যান-জ্ঞান দুটোই ছিল সংবাদ সংগ্রহ ও উপস্থাপনের মধ্যে। পরে একই প্রতিষ্ঠানে পদোন্নতি পেয়ে নির্বাহী সম্পাদক হিসেবে ২০১০ সাল পর্যন্ত কাজ করেন। ২০০৯ সালে পত্রিকার জন্মলগ্ন থেকে দৈনিক ফেনীর সময় এর বার্তা সম্পাদক হিসেবে কাজ করেছেন। তিনি দৈনিক যায়যায়দিন এর জেলা সংবাদদাতা ও নোয়াখালী থেকে প্রকাশিত পাক্ষিক লোক সংবাদ পত্রিকায় ও কাজ করেছেন দীর্ঘদিন।

    মামুন বাংলাদেশ প্রেস ইনষ্টিটিউট থেকে নিয়েছেন অনুসন্ধানী সাংবাদিকতা, নারী ও শিশু বিষয়ক এবং বুনিয়াদী প্রশিক্ষণ। বিজেম থেকে গ্রহন করেছেন টিভি রিপোর্টিং ও নিউজ প্রেজেন্টেশন বিষয়ক প্রশিক্ষণ। ম্যাস লাইন মিডিয়া সেন্টার (এমএমসি) থেকে বিভিন্ন বিষয়ে ৪টি প্রশিক্ষণ নিয়েছেন। অপরদিকে ফটো সাংবাদিকতা বিষয়ক প্রশিক্ষণও গ্রহন করেন।

    ২০১২ সালে মোহনা টিভির রিপোর্টার কাম নিউজ প্রেজেন্টার হিসেবে কর্মরত ছিলেন। ২০১৪ সালে দৈনিক সকালের খবর, ফোকাস বাংলা, পরিবর্তন ডট কম’র ফেনী প্রতিনিধি হিসেবে যোগ দেন। ২০১৮ সালে জাতীয় ইংরেজি দৈনিক দ্য ডেইলী সান ও দৈনিক খোলা কাগজ এবং ২০১৯ সালে জনপ্রিয় টিভি চ্যানেল দীপ্ত টিভিতে কাজ করে চলেছেন।

    এছাড়া ২০১৫ সাল থেকে সম্পাদনা করছেন সাপ্তাহিক কলকণ্ঠ ও ২০১৯ সাল থেকে জনপ্রিয় অনলাইন পোর্টাল ফেনী ট্রিবিউন। বিশ্ববিদ্যালয়ের সর্বোচ্চ ডিগ্রি এমবিএ সম্পন্ন করে সাংবাদিকতার পাশাপাশি তিনি অধ্যাপনা পেশায় জড়িত আছেন। মহান দুটি পেশায় জাতির জন্য কাজ করে চলেছেন উদার মানবিক ব্যক্তি মামুন। নিজ এলাকায় সামাজিক কাজে তিনি ভূমিকা রেখে চলেছেন। কোন ভেদাভেদ নয় কাঁধে কাঁধ মিলিয়ে সবার সাথে কাজ করেন তিনি।

    সাংবাদিক নেতৃত্বেও তিনি উল্লেখযোগ্য ভূমিকা রেখে চলেছেন। তিনি দাগনভূঞা প্রেসক্লাবের নির্বাচিত সাধারণ সম্পাদক ছিলেন। বাংলাদেশ ফটো জার্নালিস্টস এসোসিয়েশনের ফেনী জেলার প্রতিষ্ঠাতা কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন, বর্তমানে কমিটির সম্মানিত সিনিয়র মেম্বার। এছাড়া এমএমসি কর্তৃক গঠিত তরুণ সাংবাদিক ফোরাম চট্টগ্রাম বিভাগীয় কমিটির সাংগঠনিক সম্পাদক ছিলেন। বর্তমানে ইয়ুথ জার্নালিস্টস ফোরাম বাংলাদেশ ফেনী জেলা কমিটির সাংগঠনিক সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করছেন। অন্যদিকে ফেনীর পেশাদার মূলধারার সাংবাদিকদের সংগঠন ফেনী প্রেসক্লাবের কোষাধ্যক্ষের দায়িত্ব রয়েছেন।

    জানতে চাইলে আবদুল্লাহ আল-মামুন বলেন, জন্মদিন পালন কখনো করিনি। তবে ফেসবুকের কারণে জন্মদিন এবার বেশি প্রকাশ পেয়েছে। তবুও জন্মদিনে ভাই, বন্ধু, আত্মীয়-স্বজন, সহকর্মী, শুভানুধ্যায়ীরা ফেসবুক, ম্যাসেঞ্জার, ফোনেও সরাসরি জন্মদিনের শুভেচ্ছা ও দোয়া করে আমাকে কৃতজ্ঞতায় আবদ্ধ করেছেন। আমি আপনাদের ভালবাসায় অভিভূত। দোয়া করবেন আমৃত্যু যেন মানবতার কল্যাণে কাজ করতে পারি।

    ফেনী ট্রিবিউন/এএএম/এটি


    error: Content is protected !! please contact me 01718066090